আমাদের সাথে যোগাযোগ করুন

ইসলাম

সুখী জীবন পেতে যেসব আমল খুবই জরুরি

সুন্দর ও সফল জীবনের জন্য শিষ্টাচার তথা উত্তম গুণাবলীর বিকল্প নেই। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম মানুষকে এমন অনেক উপদেশ দিয়েছেন। যেসব উপদেশ ও শিষ্টচার অনুযায়ী জীবন-যাপন করলে ব্যক্তি পরিবার সমাজ জীবনের সবক্ষেত্রে মানুষ ভোগ করবে উন্নত ও সুখী জীবন।

ব্যক্তিজীবন থেকে শুরু করে সব ক্ষেত্রে যদি কেউ আধুনিক, নব্য, নবীন, জীবন্ত, বুদ্ধিমান, তীক্ষ্ন, সার্থক, সক্রিয়, কার্যকর এবং স্মার্ট হতে চায় তবে বিশ্বনবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ঘোষিত শিষ্টাচারগুলো অনুসরণ করা একান্ত আবশ্যক।

তাই ব্যক্তি জীবন ও সমাজ জীবনকে সুন্দর করতে, সুখী-সমৃদ্ধি পরিবার পেতে, উত্তম গুণাবলীর মাধ্যমে সমাজ ও দেশ গড়তে বিশ্বনবি নির্দেশিত উত্তম গুণগুলো মেনে চলি। তাহলো-
> হাসি খুশি থাকা
সব সময় চেহারায় উজ্জ্বলতার ভাব বজায় রাখতে মুখে মিষ্টি হাঁসি বজায় রাখা। হাদিসে এসেছে, ‘সব মুখে মিষ্টি হাঁসি বজায় রাখা। প্রাণোচ্ছল থাকা। কথা বলার সময় হাসিমুখে কথা বলা। চরম (বিপদের) মুহূর্ত ছাড়া চেহারায় গোমরা-দার্শনিক-মেজাজি ভাব আনা থেকে নিজেকে বিরত রাখা।’ (ইবনে মাজাহ)

> রাগ দমন করা
সব সময় রাগ-ক্রোধ দমন করা সর্বোত্তম গুণ। রাগের সময় নিজেকে নিয়ন্ত্রণ করতে পারাই সবচেয়ে বড় বীরত্বপূর্ণ কাজ। রাগের ক্ষেত্রে উত্তম হচ্ছে-
– ‘রাগ দমন করা। রাগী চেহারা গোপন করা। চরম মুহূর্ত ছাড়া তা কাউকে রাগের বিষয়টি বুঝতে না দেয়া।’ (ইবনে মাজাহ)
– ‘রাগের সময় নিজেকে নিয়ন্ত্রণে রাগের অবস্থায় দাঁড়িয়ে থাকলে বসে যাওয়া। বসে থাকলে শুয়ে পড়া। তারপরও রাগ না কমলে দেরি না করে ওজু করে নেয়া। অর্থাৎ যেভাবেই হোক রাগকে দমন করা জরুরি।’ (আবু দাউদ)

> রাস্তার হক আদায় করা
রাস্তায় চলাচলের সময় যদি তাতে সমস্যা সৃষ্টিকারী কিংবা চলাচলে বাধাদানকারী কোনো কষ্টদায়ক জিনিস পড়ে থাকে তা সরিয়ে দেয়া। তা হতে পারে, কলার খোসা, ইট-পাথর, কাঁটা ও কাঁটা জাতীয় ময়লা বস্তু ইত্যাদি।’ (বুখারি)

> শত্রুতা পরিহার করা
কোনো কাজেই কারো সঙ্গে শত্রুতা বা দুশমনি না করা। এটি মানবতার জন্য মারাত্মক অপরাধ। বরং শত্রুতার পরিবর্তে হেদায়েত ও রহমতের দোয়া করা। কেউ গালি বা খারাপ কথা বললে কিংবা ক্ষতি –অপকার করলে প্রতিশোধের চিন্তা না করা। বরং ক্ষতিকারীর জন্য হেদায়েতের দোয়া করা। (সিরাতে বিশ্বনবি)

> সালামের ব্যাপক প্রচার করা
ইসলামের প্রধান ও অন্যতম অভিভাদন সালামের ব্যাপক প্রচার ও প্রসার ঘটানো। সালাম দেয়ার সময় শব্দগুলো পূর্ণ ও সুস্পষ্টভাবে বলা। কথা বলার আগে সালাম দেয়া। পরিচিত-অপরিচিত সবাইকে সালাম দেয়া। সালামের উত্তম দেয়ার সময় এক শব্দ বাড়িয়ে বলা। (আবু দাউদ, মুসলিম)

> বড়দের সম্মান করা
বড়দের সঙ্গে আচরণের শিষ্টাচার বজায় রাখা খুবই জরুরি। বয়সে বড়দের সর্বদা সম্মান করা। সবক্ষেত্রে তাদের অগ্রাধিকার দেয়া। রাস্তায় চলাচলে, যানবাহনে উঠতে-নামতে তাদের আগে সুযোগ দেয়া। কিছু পড়ে গেলে তা ওঠিয়ে দেয়া। তাদের সঙ্গে উঁচু স্বরে কথা না বলে আস্তে ও মার্জিত ভাষায় কথা বলা। তাদের সঙ্গে বিরক্তি প্রকাশ না করা। ভদ্রভাবে আদব রক্ষা করে চলা।’ (তিরমিজি)

> অনুষ্ঠানে ভদ্রতা বজায় রাখা
বাসা-বাড়ি, স্কুল-কলেজ, মাদ্রাসা-মসজিদসহ গুরুত্বপূর্ণ সভা, সমিতি, সেমিনার-সিম্পোজিয়া, ওয়াজ-মাহফিল ইত্যাদিতে একে অন্যের সঙ্গে শিষ্টাচার বজায় রাখা। কাউকে অতিক্রম করে কিংবা কারো ঘাড় টপকিয়ে না যাওয়া। যেখানে স্থান সংকুলান হয় সেখানেই অবস্থান করা।’ (ইবনে খুজায়মা)

> হাই-হিকাপে সতর্ক হওয়া
কারো সামনে যদি কোনো ব্যক্তির হাই-হিকাপ আসে তবে তা রোধ করা অথবা বাম হাতের পিঠ দিয়ে তা রোধ করা। উচ্চ বা বিরক্তিকর শব্দ করা থেকে বিরত থাকা।’ (বুখারি)

> হাঁচি আসলে সুন্নাতের অনুসরণ করা
কারো হাঁচি আসার পর যদি সে আল্লাহর প্রশংসা করে তবে তার জন্য দোয়া করা।

> দাঁড়ি ও গোঁফ রাখায় সতর্ক হওয়া
দাঁড়ি ছেড়ে দেয়া আর গোফ ছেঁটে ছোট রাখা। দাঁড়ি এক মুষ্টির চেয়ে বড় করা সুন্নাত। আর কমপক্ষে এক মুষ্টি দাড়ি রাখা প্রত্যেক পুরুষের জন্যই ওয়াজিব বা আবশ্যক। অন্যথায় গোনাহ হবে। এ সম্পর্কে মাজহাব ও সালাফি মানহাজের সব আলেমই একমত।

> জুতা-মোজা পরায় শিষ্টাচার
জুতা বা মোজা পড়ার ক্ষেত্রে শিষ্টাচার বজায় রাখা। এক পায়ে জুতা মোজা আর এক পা খালি রাখা থেকে বিরত থাকা।’ (মুসলিম) জুতা ও মোজা বসে পরা এবং খোলা। প্রয়োজনে অন্তত হাঁটু গেড়ে হলেও জুতা-মোজা পরা যেতে পারে।’ (আবু দাউদ)

> বাড়িতে প্রবেশে অনুমতি নেয়া
অন্যের ঘরে-বাড়িতে প্রবেশের সময় সালাম দেয়া। নিজের পূর্ণ পরিচয় দেয়া। প্রবেশের অনুমতি নেয়া। তার পর প্রবেশ করা। (বুখারি)
অন্য কারো ঘরে-বাড়িতে প্রবেশের আগে সালাম, দরজায় শব্দ বা যে কোনো পদ্ধতিতে নিজের উপস্থিতি জানান দিয়ে প্রবেশ করাও আবশ্যক। অনুমতি ছাড়া অন্যের ঘরে প্রবেশ করে ইসলামে নিষেধ। এমনকি তা যদি বাবা-মা, ভাই-বোনের ঘরও হয়। তাতেও অনুমতি নেয়া।

> উঁকি না দেয়া
কারো ঘরে উঁকি দেয়া থেকে বিরত থাকা জরুরি। কারো ঘরে থাকাবস্থায় অন্য যে কোনো রুমের দিকে তাকানো থেকে বিরত থাকা, গায়রে মাহরাম নারী/পুরুষ একসঙ্গে এক ঘরে একাকি অবস্থান করা থেকে বিরত থাকা।’ (মুসলিম)

> শিশুদের স্নেহ করা
ছোট শিশুদের ভালোবাসা, স্নেহ করা। শিশুদের পছন্দ করা। তাদের সঙ্গে খেলাধূলা করা। শিশুদের সঙ্গে কখনো রাগ না করা। তাদের যখন-তখন বকা না দেয়া। খেলার ছলে ভুল সংশোধন করে দেয়া এবং উত্তম আদব শেখানো।’ (বুখারি)

> পশু-প্রাণীর যত্ন নেয়া
সাধ্যমত পশু-পাখি ও পোষা কিংবা অন্য যে কোনো প্রাণীর যত্ন নেয়া। এদের খাবার দেয়া। সম্ভব হলে থাকার ব্যবস্থা করা। নাসাঈ) নিজেদের খাবারের উচ্ছিষ্ট, হাড়-কটা কুকুর বিড়ালসহ অন্যান্য প্রাণীর জন্য রেখে দেয়া।

> অন্যকে সাহায্য করা
অপরের প্রয়োজনে একে অন্যকে সাহায্য করা। প্রতিবেশীর যে কোনো প্রয়োজন পূরণ করা। হোক না সেটা সামান্য লবন-মরিচ কিংবা তেল-চিনি। সাহাবায়ে কেরাম রাদিয়াল্লাহু আনহুম আজমাইন অন্যের প্রয়োজন পুরণে সব সময় সুযোগ গ্রহণ করতেন। আর আমরা এর থেকে পালাতে চাই।’ (তিরমিজি)

> দান ও ঋণ প্রদানে উৎসাহিত করা
কাউকে দান কিংবা উত্তম ঋণ দেয়ার ক্ষেত্রে একে অপরকে উৎসাহিত করা। দান ও উত্তম ঋণ দেয়ার মাধ্যমে দানের ফজিলত সঞ্চয় করা। নিজের সামর্থ না থাকলেও অন্যকে যথাসম্ভব ঋণ দেয়া। পরিমাণ সামান্য হলেও দান করা।’ (মুসনাদে আহমাদ)

> উত্তম কথা বলা
কারো সঙ্গে কথা বলার সময় অন্যের দিকে খেয়াল রাখা। কারো কথা বলার মাঝখানে কথা না বলা। একজনের কথা শেষ হলে শিষ্টাচার মেনে কথা বলা। কারো কথা শেষ না হলে কথা থেকে মনোযোগ বিচ্ছিন্ন না করা। (ফোনের ক্ষেত্রেও প্রযোজ্য) কথা শোনার ক্ষেত্রেও তা-ই।’ (আবু দাউদ)

> দোয়া করা
দোয়া করার ক্ষেত্রে শিষ্টাচার বজায় রাখা জরুরি। দোয়ার ক্ষেত্রে প্রথমেই আল্লাহর প্রশংসা করা। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের ওপর দরূদ পড়া। তারপর নিজের বাবা-মা, পরিবার-পরিজন আত্মীয়-স্বজন, সব মুমিন নারী-পুরুষের জন্য দোয়া করা। দোয়া শেষ করার সময়ও আল্লাহর প্রশংসা করা এবং দরূদ পড়া।

> পথ চলায় সতর্ক হওয়া
রাস্তায় চলার পথে বাধা হয়ে না দাঁড়িয়ে নিরাপদ স্থানে দাঁড়ানো। চলাচলের সময় অন্যকে পথ চলতে সহায়তা করা। কারো গতিপথ রোধ না করা। কেউ রাস্তায় দাঁড়িয়ে থাকলে তার গায়ে হাত দিয়ে ধাক্কা না দিয়ে ভদ্রভাবে পথ দেয়ার কথা বলা। কোনোভাবেই রাস্তাজুড়ে চলাচলের পথ বন্ধ না করা। অন্যকে পথ চলতে সাহায্য করা।’ (মুসনাদে আহমাদ)

মুমিন মুসলমানের উচিত, উল্লেখিত গুণাবলী নিজেদের মধ্যে তৈরি করা। ব্যক্তি, পরিবার ও সমাজে উত্তম পরিবেশ তৈরি করা।

আল্লাহ তাআলা সবাইকে উল্লেখিত উত্তমগুলো বাস্তবায়নের মাধ্যমে নিজেদের সুখী জীবন লাভের তাওফিক দান করুন। আমিন।

বিজ্ঞাপন
মন্তব্য করুন

অনুগ্রহ করে মন্তব্য করতে লগ ইন করুন লগ ইন

Leave a Reply

ইসলাম

পবিত্র ফাতেহা-ই-ইয়াজদাহম ১৭ নভেম্ব

দেশের আকাশে ১৪৪৩ হিজরি সালের পবিত্র রবিউস সানি মাসের চাঁদ দেখা গিয়েছে। ফলে রবিবার থেকে পবিত্র রবিউস সানি মাস গণনা করা হবে।

সেই হিসেবে দেশে আগামী ১১ রবিউস সানি ১৪৪৩ হিজরি (১৭ নভেম্বর, বুধবার) পবিত্র ফাতেহা-ই-ইয়াজদাহম পালিত হবে।

শনিবার ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এদিন সন্ধ্যায় বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পূর্ব সাহানে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়। এতে সভাপতিত্ব করেন ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব কাজী এনামুল হাসান। 

সভায় সব জেলা প্রশাসন, ইসলামিক ফাউন্ডেশনের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর এবং মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান থেকে প্রাপ্ত তথ্য পর্যালোচনা করে পবিত্র রবিউস সানি মাসের চাঁদ দেখার ব্যাপারে নিশ্চিত হয় চাঁদ দেখা কমিটি।

সম্পূর্ণ খবরটি পড়ুন

ইসলাম

নামাজের রাকাতসংখ্যায় সন্দেহ হলে কী করবেন?

নামাজে থাকাকালীন কারও মনে সংশয় জাগে কত রাকাত হলো, রাকাত ভুলে ছুটে যায়নি তো? কিংবা নামাজের পরেও সন্দেহ জাগতে পারে রাকাত পূর্ণ হয়েছে নাকি হয়নি। নামাজের রাকাতসংখ্যায় সন্দেহ হলে কী করবেন- সে সম্পর্কে সংক্ষিপ্ত নির্দেশনা:

নামাজ পড়ার সময়ে রাকাতসংখ্যা নিয়ে সন্দেহ হলে এবং এই সন্দেহ প্রথমবারের মতো হলে ওই নামাজ বাতিল হয়ে যাবে। নামাজ পুনরায় পড়া আবশ্যক। (ইবনে আবি শায়বা, খণ্ড: ২, পৃষ্ঠা: ২৮)

নামাজের সালাম ফেরানোর পর যদি রাকাতসংখ্যা নিয়ে সন্দেহ হয়, তবে তার নামাজ বাতিল হয়ে যাবে। (ইবনে আবি শায়বা, খণ্ড: ২, পৃষ্ঠা: ২৮)

কারও যদি নামাজের পর দৃঢ়বিশ্বাস হয় যে কিছু রাকাত পড়া হয়নি এবং যদি নামাজ পরিপন্থী কোনো কাজ না হয়ে থাকে, তাহলে ছুটে যাওয়া রাকাত পড়ে নেবে। যদি নামাজ পরিপন্থী কোনো কাজ হয়ে যায়, তাহলে ওই নামাজ পুনরায় পড়বে। (ইবনে আবি শায়বা, খণ্ড: ২, পৃষ্ঠা: ২৪)

যে ব্যক্তির প্রায় সময় সন্দেহ হয় এবং সন্দেহ তার অভ্যাসে পরিণত হয়, তবে যেদিকে তার মন বেশি যায়, সেটার ওপর আমল করবে। যদি সব বিষয়ে ধারণা সমান হয়, তবে কমটির ওপর আমল করবে এবং প্রতি রাকাতকে নামাজের শেষ মনে করে বসবে এবং শেষে সিজদায়ে সাহু করবে। (মুসলিম, হাদিস: ৮৮৮)

তিন রাকাত পড়া হয়েছে নাকি চার রাকাত- সে ব্যাপারে সন্দেহ হলে তিন রাকাত মনে করে চতুর্থ রাকাত পড়বে। এরপর শেষে সিজদায়ে সাহু করবে। (মুসনাদে আহমদ, হাদিস: ১৬৭৭)

সম্পূর্ণ খবরটি পড়ুন

ইসলাম

আজান শোনার পর প্রিয় নবি (সা.)-এর সুন্নাত কী?

প্রিয় নবির ঘর সুমহান আদর্শের কেন্দ্রবিন্দু। এ ঘর থেকে বিশ্বময় ছড়িয়ে পড়েছিল উত্তম আদর্শ, পরিপূর্ণ আদব, অতুলনীয় শিষ্টাচার ও স্বাধীন সমাজ ব্যবস্থা। নবিজীর যুগে এমন সমাজ ব্যবস্থা প্রবতির্তত হয়েছিল যে, পরিবারের সবাই সমভাবে কাজ করতেন। পুরুষরা স্ত্রীদের কাজে সর্বাত্মক সহযোগিতা করতেন। আর একটি সময় হলেই সবাই একত্রিত হতেন। তা ছিল নামাজের আজান। আজান হওয়ার সঙ্গে সঙ্গেই মুহূর্তের মধ্যে সবাই কাজ রেখে নামাজ পড়তে মসজিদে একত্রিত হতেন।

স্বয়ং বিশ্বনবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম পরিবারিক কাজে সময় দিতেন। স্ত্রীদের কাজে সহযোগিতা করতেন। নামাজের আজান হওয়ার সঙ্গে সঙ্গে কাজ ছেড়ে দিতেন। হাদিসে পাকের একাধিক বর্ণনা থেকে প্রমাণিত যে-

১. হজরত আয়েশা রাদিয়াল্লাহু আনহাকে জিজ্ঞাসা করা হয়েছিল- রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাঁর ঘরে কী কী কাজ করতেন? তিনি উত্তর দেন-

كان بشرًا من البشر: يفلي ثوبه ويحلب شاته، ويخدم نفسه

‘তিনি একজন মানুষ ছিলেন, তিনি তাঁর কাপড় সেলাই করতেন, ছাগলের দুধ দহন করতেন এবং নিজের কাজ নিজেই করতেন।’ (মুসনাদে আহমাদ)

তিনি কি শুধু সাধারণ মানুষের মতো মানুষ ছিলেন? না তিনি ছিলেন চারিত্রিক মাদুর্য ও বিনয়ের উজ্জ্বল দৃষ্টান্ত। কোনো গুণেই কেউ তার সমকক্ষ ছিল না। তিনি যেমন বিনয়ী ছিলেন, তেমনি ছিলেন অহংকারমুক্ত মানুষ।

প্রিয় নবি কেমন মানুষ ছিলেন? তিনি কোনো দিন কাউকে কষ্ট দেননি। তিনি ছিলেন প্রতিটি কাজে অংশগ্রহণকারী সেরা মানুষ। অন্যকে সেরা সাহায্যকারী ও শ্রেষ্ঠ মানুষ। ইবাদত-বন্দেগি ও আল্লাহর হুকুম পালনে তিনি ছিলেন অনুকরণীয় আদর্শ। তাঁর প্রতি নাজিল হয়েছে এ আয়াত-

لَقَدۡ کَانَ لَکُمۡ فِیۡ رَسُوۡلِ اللّٰهِ اُسۡوَۃٌ حَسَنَۃٌ لِّمَنۡ کَانَ یَرۡجُوا اللّٰهَ وَ الۡیَوۡمَ الۡاٰخِرَ وَ ذَکَرَ اللّٰهَ کَثِیۡرًا

‘তোমাদের মধ্যে যারা আল্লাহ ও পরকালকে ভয় করে এবং আল্লাহকে অধিক স্মরণ করে তাদের জন্য রাসুলুল্লাহর (চরিত্রের) মধ্যে উত্তম আদর্শ রয়েছে।’ (সুরা আহজাব : আয়াত ২১)

আজান শোনার পর প্রিয় নবির সুন্নাত

কোরআনের ঘোষণার পরও তিনি আল্লাহর ইবাদাত ও তার অনুসরণ থেকে কখনো বিরত হতেন না। বরং মসজিদে আজান হওয়ার ধ্বনি শোনার সঙ্গে সঙ্গেই তিনি তাতে সাড়া দিয়ে সব কাজ রেখে মসজিদে ছুটে যেতেন। হাদিসের বর্ণনায় এসেছে-

হজরত আসওয়াদ বিন ইয়াজিদ রাদিয়াল্লাহু আনহু বলেন, ‘আমি হজরত আয়েশা রাদিয়াল্লাহু আনহাকে জিজ্ঞাসা করলাম যে, নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বাড়ীতে কি কি ধরনের কাজ করতেন? উত্তরে তিনি বললেন-

كان يكون في مهن أهله، فإذا سمع بالأذان خرج

‘তিনি তার পরিবারের সব কাজে নিয়োজিত থাকতেনতবে আজান শোনার সঙ্গে সঙ্গেই বাড়ি থেকে বের হয়ে যেতেন।’ (বুখারি)

ফরজ নামাজ মসজিদে পড়ার গুরুত্ব

রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের জীবনে এমন কোনো ঘটনা ঘটেনি যে, তিনি বাড়িতে ফরজ নামাজ পড়েছেন। তবে তিনি মৃত্যুর আগ মুহূর্তে যখন প্রচণ্ড রোগাক্রান্ত; শোয়া থেকে উঠতে পারছিলেন না; যখন মসজিদে যেতে অপরাগ ছিলেন তখন বাড়িতে নামাজ আদায় করেছেন। কিন্তু তিনি দরজা দিয়ে মসজিদে নামাজ পড়ার দৃশ্য অস্রুসিক্ত নয়নে অবলোকন করতেন।

প্রিয় নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উম্মতের প্রতি খুবই দয়াশীল ছিলেন। কিন্তু নামাজের জামাতের অংশগ্রহণের ব্যাপারে তাঁর মতো এতো কঠোর দ্বিতীয় আর কেউ ছিল না। তিনি জামাতে অনুপস্থিত ব্যক্তিদের ব্যাপারে এভাবে কঠোর শাস্তি দেওয়ার কথা ঘোষণা দিয়েছিলেন যে-

لقد هممت أن آمر بالصلاة فتقام ثم آمر رجلاً أن يصلي بالناس ثم أنطلق معي برجال معهم حزم من حطب إلى قوم لا يشهدون الصلاة فأحرق عليهم بيوتهم

‘আমার ইচ্ছা হয় যে, আমি কাউকে নামাজের ইমামতি করার আদেশ দেই আর আমি কাঠসহ কিছু লোককে সঙ্গে নিয়ে ঐ সব লোকদের বাড়িতে যাই; যারা জামাতের সঙ্গে নামাজ পড়ার জন্য উপস্থিত হয়নি। এরপর তারাসহ তাদের বাড়ি-ঘরকে জালিয়ে দেই।’ (বুখারি ও মুসলিম)

মসজিদে না গেলে নামাজ কবুল হবে না!

মসজিদে গিয়ে জামাতে নামাজ পড়ার প্রতি ছিল নবিজী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের বিশেষ গুরুত্ব। শরিয়তের ওজর ছাড়া আজান শোনার পর মসজিদে না গেলে নামাজ কবুল হবে মর্মেও প্রিয় নবি ঘোষণা করেছেন-

من سمع النداء فلم يجب فلا صلاة له إلا من عذر، والعذر خوف أو مرض

‘শরিয়তের ওজর ব্যতিত যে ব্যক্তি আজান শোনার পর জামাতের সঙ্গে নামাজ আদায় করলো নাতার নামাজ কবুল হবে না।’ (তিরমিজি) আর ওজর বলতে: শত্রুর ভয় অথবা রোগকে বুঝানো হয়েছে।

প্রিয় নবির যুগের সে দৃশ্য আজ কোথায়? কোথায় সেই নামাজি? মসজিদে আজান হয় ঠিকই কিন্তু মসজিদের কাতারপূর্ণ হয় না। অথচ বর্তমান সময়ে মসজিদে নামাজ পড়তে না যাওয়ার পেছনে নেই কোনো শরিয়তের ওজর। না কোনো শত্রুর ভয় কিংবা বিপদের ভয়।

মুমিন মুসলমান মাত্রই উচিত, আজান হলে নবিজী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের সোনালী যুগের মতো কাজ রেখে মসজিদে উপস্থিত হওয়া। একত্রে নামাজ আদায় করা। প্রিয় নবির প্রিয় সুন্নাতকে জাগ্রত করা।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে জামাতের সঙ্গে নামাজ আদায় করার তাওফিক দান করুন। হাদিসের উপর আমল করার তাওফিক দান করুন। আমিন।

সম্পূর্ণ খবরটি পড়ুন

ইসলাম

হিজরতের কঠিন বিপদে যে দোয়া নাজিল হয়েছি

মানসিক চাপ, বিষন্নতা ও জীবনের নানা কষ্ট থেকে মুক্তির জন্য আল্লাহর সাহায্যের বিকল্প নেই। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম জীবনের ঝুঁকির মুহূর্তে আল্লাহর নির্দেশে মক্কা থেকে মদিনার উদ্দেশ্যে বের হওয়ার সময় চরম বিপদের মুহূর্তে প্রশান্তি স্বরূপ এ আয়াতটি নাজিল হয়। যা সত্যিই প্রশান্তির। এ আয়াতটি পড়লে এমনিতেই কঠিন বিপদে মিলে প্রশান্তি ও নিরাপত্তা। তাহলো-

رَّبِّ اَدۡخِلۡنِیۡ مُدۡخَلَ صِدۡقٍ وَّ اَخۡرِجۡنِیۡ مُخۡرَجَ صِدۡقٍ وَّ اجۡعَلۡ لِّیۡ مِنۡ لَّدُنۡکَ سُلۡطٰنًا نَّصِیۡرًا

উচ্চারণ : রাব্বি আদ্খিলনি মুদ্খালা সিদ্ক্বিও ওয়া আখরিঝ্নি মুখরাঝা সিদ্ক্বিও ওয়াঝ্আললি মিল্লাদুংকা সুলত্বানান নাছিরা

অর্থ : ‘হে আমার প্রভু! তুমি আমাকে কল্যাণসহ প্রবেশ করাও এবং কল্যাণসহ বের কর। আর তোমার কাছ থেকে আমাকে দান কর সাহায্যকারী শক্তি।’ (সুরা বনি ইসরাইল : আয়াত ৮০)

উল্লেখ্য, এ আয়াতটি প্রিয় নবির হিজরতের সময় নাজিল হয়েছিল। যখন নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম মক্কা থেকে বের হওয়ার এবং মদিনাতে প্রবেশ করার সময় উপস্থিত হয়েছিল।

কেউ কেউ বলেন, এ প্রার্থনামূলক আয়াতের মর্মার্থ হলো- সত্যের উপর আমার মৃত্যু দিও এবং সত্যের উপর আমাকে কেয়ামতের দিন উত্থিত করো।

আবার কেউ কেউ বলেন, সত্যতার সঙ্গে আমাকে কবরে প্রবিষ্ট করো এবং কেয়ামতের দিন সত্যতার সঙ্গে আমাকে কবর থেকে বের করো ইত্যাদি।

ইমাম শাওকানি বলেন, এ আয়াতটি যেহেতু দোয়া; বিধায় এর ব্যাপকতায় উল্লিখিত সব কথাই এসে যায়।

কেউ কেউ বলেন, যারা বিভিন্ন কষ্ট ভোগ করেন, তারাও এ দোয়াটি প্রতিদিন ৫ ওয়াক্ত নামাজের পর পড়তে পারেন। আশা করা যায়, এতে তার উল্লেখিত রোগ ও সমস্যাগুলো সমাধান হয়ে যাবে।

আবার কেউ কেউ বলেছেন, যদি কারো ডায়বেটিস রোগ হয়; তবে এ রোগ নিয়ন্ত্রণে রাখতে নিয়মিত ব্যায়াম ও শৃঙ্ক্ষলাবদ্ধ জীবনের পাশাপাশি এ দোয়ার মাধ্যমে আল্লাহর কাছে সাহায্য প্রার্থনা করা। এ রোগ থেকে মুক্ত থাকতে এটিকে কোরআনি আমল মনে করা হয়।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে বিভিন্ন রোগ মুক্তিতে কোরআনের এ আয়াতের আমলটি বেশি বেশি করার তাওফিক দান করুন। দুনিয়ার ও পরকালের সব বিপদ থেকে মুক্তি পাওয়ার তাওফিক দান করুন। আমিন।

সম্পূর্ণ খবরটি পড়ুন

ইসলাম

কেয়ামতের দিনের মুক্তিতে মুমিনের করণীয় কী?

শিরকমুক্ত ঈমান এবং নেক আমল ছাড়া কেয়ামতের দিন মুক্তির বিকল্প নেই। কেয়ামতের ময়দানে সব মানুষ আল্লাহর ভয়ে ভীত থাকবে। এমনকি নবি-রাসুলগণও আল্লাহর ভয়ে ভীত থাকবেন। কারণ কেউ জানেন না আল্লাহ তাআলা সে দিন কার সঙ্গে কীরূপ ব্যবহার করবেন।

হাদিসের বর্ণনায় যদিও কেয়ামতের দিনের ভয়বাহতার বর্ণনা দিয়েছেন প্রিয়নবি। তিনি সেদিন সেজদায় থাকবেন। স্বয়ং আল্লাহ তাআলা তাকে সেজদা থেকে উঠতে বলবেন। তিনি সেজদা থেকে মাথা উঠিয়ে বিচার কাজ শুরু করার জন্য সুপারিশ করবেন। তারপরই শুরু হবে পরকালের বিচারকার্য।

সেদিন যার আমলনামা ভালো হবে সে সফল হবে। শুধু মানুষ নয়, সেদিন নবি-রাসুলরা কতটা ভয়াবহ সময় কাটাবেন তা হাদিসের একটি বর্ণনা থেকেই সুস্পষ্ট-
হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত তিনি বলেন, যখন এ আয়াত নাজিল হয়-
وَأَنذِرْ عَشِيرَتَكَ الْأَقْرَبِينَ
(হে রাসুল!) আপনি আপনার নিকটাত্মীয়দেরকে সতর্ক করুন।’ (সুরা শুআরা : আয়াত ২১৪)
তখন রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম দাঁড়িয়ে ঘোষণা করলেন-
> হে কুরাইশ দল! (তোমরা আল্লাহর একত্ববাদ ও ইবাদতের ধারায়) নিজেদের আত্মাকে প্রস্তুত কর। আমি আল্লাহর কাছে তোমাদের কোনো কাজে আসতে পারব না।
> হে বনি আবদে মানাফ! আমি আল্লাহর কাছে তোমাদের কোনো উপকার করতে পারব না।
> হে আব্দুল মুত্তালিবের পুত্র আব্বাস! আমি আল্লাহর কাছে তোমার কোনো উপকার করতে পারব না।
> হে রাসুলের ফুফু সাফিয়্যাহ! আমি আল্লাহর কাছে আপনার কোনো কাজে আসব না।
> হে মুহাম্মাদ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) কন্যা ফাতেমা! তুমি আমার সম্পদ থেকে যা ইচ্ছা চেয়ে নাও। আমি আল্লাহর কাছে তোমার কোনো কাজে আসব না।’ (বুখারি)

সুতরাং মুমিন মুসলমানের করণীয়-
এ সতর্কবার্তা ঘোষণার পরপরই মহান আল্লাহ তাআলা পরবর্তী আয়াতে প্রিয়নবিকে অনুসরণ ও অনুকরণ করার যে ঘোষণাগুলো দিয়েছেন, সে অনুযায়ী জীবন পরিচালনা করা। আর তাহলো-
‘আর মুমিনদের মধ্যে যারা তোমার অনুসরণ করে, তাদের প্রতি তোমার বাহুকে অবনত কর। তারপর যদি তারা তোমার অবাধ্য হয়, তাহলে বল, তোমরা যা কর, নিশ্চয় আমি তা থেকে সম্পূর্ণ মুক্ত। আর তুমি মহাপরাক্রমশালী পরম দয়ালু (আল্লাহর) উপর তাওয়াক্কুল কর। যিনি তোমাকে দেখেন যখন তুমি (নামাজে) দণ্ডায়মান হও এবং সেজদাকারীদের মধ্যে তোমার ওঠা-বসা। নিশ্চয় তিনি সর্বশ্রোতা মহাজ্ঞানী।’ (সুরা শুআরা : আয়াত ২১৫-২২০)

আল্লাহর একত্ববাদ ও ইবাদতে যদি প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তার নিজ বংশধর, চাচা, ফুফু ও কন্যার ব্যাপারে এমন ঘোষণা দেন তবে অন্যান্য মুসলমান কিভাবে আল্লাহর নাফরমানি করে প্রিয়নবির শাফায়াত লাভের আশা করতে পারে!

কোরআন-সুন্নাহর দিকনির্দেশনা থেকে এ কথা প্রমাণিত যে, শিরক মুক্ত ঈমান ও নেক আমল ছাড়া কোনো আদম সন্তানই পরকালে মুক্তি পাবে না। যারাই প্রিয় নবির অনুসরণ ও অনুকরণ করবে তাদের মুক্তি হবে নিরাপদ ও সহজ।

সুতরাং মুমিন মুসলমানের উচিত, শিরকমুক্ত ঈমান ও নেক আমলে নিজেদের জীবন সাজানো। কোরআন-সুন্নাহর আলোকে জীবন পরিচালনা করা।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে শিরকমুক্ত ঈমান লাভ ও তার ইবাদত-বন্দেগিতে নিজেদের নিয়োজিত করার তাওফিক দান করুন। হাশরের ময়দানে হাদিসে ঘোষিত সব ধরনের শাফায়াত লাভের তাওফিক দান করুন। আমিন।

সম্পূর্ণ খবরটি পড়ুন
বিজ্ঞাপন

শীর্ষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক: শাইখ সিরাজ
© ২০২১ সর্বস্বত্ব সংরক্ষিত। দা এগ্রো নিউজ, ফিশ এক্সপার্ট লিমিটেডের দ্বারা পরিচালিত একটি প্রতিষ্ঠান। ৫১/এ/৩ পশ্চিম রাজাবাজার, পান্থাপথ, ঢাকা -১২০৫
ফোন: ০১৭১২-৭৪২২১৭
ইমেইল: info@agronewstoday.com, theagronewsbd@gmail.com